বাংলাদেশে ঈদ কবে উদযাপিত হবে? বাংলাদেশে ঈদ কত তারিখ?

বাংলাদেশে ঈদ কবে উদযাপিত হবে?

বাংলাদেশে ঈদ কবে উদযাপিত হবে? সেটা জানার অপেক্ষায় এখন বাংলাদেশের বাসিন্দারা। তবে সবার মতামত অনুযায়ী বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হবে ১১ এপ্রিল। শেখ হাসিনার সরকার ১১ এপ্রিল ঈদ হবে অনুমান করে ছুটির তালিকা তৈরি করেছে। সে অনুযায়ী ১০, ১১ ও ১২ এপ্রিল ঈদুল ফিতরের সরকারি ছুটি নির্ধারণ করা হয়েছে।

ঈদের প্রস্তুতি

বাংলাদেশে 12 মার্চ থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। এখন বাংলাদেশের বাসিন্দারাও রমজান মাসে তাদের রোজা শেষে উদযাপনের প্রস্তুতি শুরু করেছেন। নতুন পোশাক কিনতে দোকানগুলোতে ভিড় বাড়ছে। সেই সঙ্গে কাজের সুবাদে বাইরে থাকেন অনেকেই। ঢাকাসহ অন্যান্য এলাকা থেকেও তাদের ঘরে ফেরা শুরু হয়েছে।

আবার ঈদের পর কাজে ফিরতে ট্রেনের অগ্রিম টিকিট বুক করা হচ্ছে। অন্যদিকে অনেকেই বাস ও লঞ্চে করে ফিরছেন। পদ্মা সেতু লঞ্চ থাকায় লঞ্চে তেমন ভিড় নেই। তাই তারা খুব স্বাচ্ছন্দ্যে বাড়ি ফিরতে পারে।

বাংলাদেশে ঈদ কবে?

সূত্র জানায়, বুধবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপিত হবে। বাংলাদেশে ঈদ সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ উদযাপনের পরের দিন পালিত হয়। সে হিসেবে সবাই ধরে নিচ্ছে বাংলাদেশে ঈদ উদযাপিত হবে বৃহস্পতিবার (১১ এপ্রিল)। জ্যোতির্বিজ্ঞানীদের হিসাব অনুযায়ী, এ বছর পবিত্র রমজান মাস চলবে ৩০ দিন।

রমজান হিজরি বছরের নবম মাস। আরবি মাস 29 এবং 30 দিন দীর্ঘ। আর মাসগুলো নির্ধারিত হয় চাঁদ দেখার মাধ্যমে। এই চাঁদ দেখার উপর নির্ভর করে হিজরি ক্যালেন্ডারের দশম বা শাওয়াল মাস শুরু হবে। তাই মুসলমানদের সাধারণত ঈদের আগের সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হয় কবে ঈদ উদযাপিত হবে তা জানতে।

Post a Comment (0)
Previous Post Next Post